কোভিড-পরবর্তী সময়ে ফিনান্সিয়াল ইমিউনিটি

কোভিড-পরবর্তী সময়ে ফিনান্সিয়াল ইমিউনিটি বিষয়ে এসবিআই লাইফ ইন্স্যুরেন্স তাদের একটি গ্রাহক সমীক্ষার ফলাফল প্রকাশ করেছে। গ্রাহকদের মতামতের ভিত্তিতে সমীক্ষাটি চালানোর জন্য দ্য নিয়েলসন কোম্পানিকে নিয়োগ করা হয়েছিল। ‘আন্ডারস্ট্যান্ডিং কনজিউমার অ্যাটিচ্যুড টুওয়ার্ডস ফিনান্সিয়াল ইমিউনিটি’ শীর্ষক সমীক্ষাটি করার জন্য দেশের ১৩টি প্রধান শহরে ২,৪০০ জন গ্রাহকের কাছে যাওয়া হয়েছিল। 

জানা গেছে, কোভিড-১৯ প্রাদুর্ভাবের ফলে শারীরিক রোগপ্রতিরোধের ব্যাপারটি অনেক গ্রাহকের কাছেই গুরুত্বপূর্ণ বলে বিবেচিত । ১০ জন উত্তরদাতার মধ্যে ৮ জনই সচেতন যে ‘স্ট্রেস’ মানুষের মানসিক ও শারীরিক রোগপ্রতিরোধক্ষমতা কমিয়ে দেয়। সমীক্ষায় স্ট্রেসের কারণ জানার চেষ্টা করা হয়েছে। সেক্ষেত্রে আর্থিক দুশ্চিন্তাকেই সর্বাধিক বলে জানিয়েছেন উত্তরদাতারা। আর্থিক দুশ্চিন্তার কারণ হিসেবে গ্রাহকরা লাইফস্টাইল ডিজিজে আক্রান্ত হলে ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট কিভাবে হবে, সেই বিষয়টি উল্লেখ করেছেন। দুঃখের বিষয়, ৫০ শতাংশ ভারতীয় লাইফস্টাইল ডিজিজ-ঘটিত ফিনান্সিয়াল ইমার্জেন্সির জন্য প্রস্তুত নন। বর্তমান অতিমারী স্পষ্ট করে দিয়েছে নিরাপত্তার গুরুত্বের প্রয়োজনীয়তা। এখনও ক্রিটিক্যাল ইলনেস কভার এখনও নেই, এরকম ১০ জনের মধ্যে ৭ জন জানিয়েছেন যে তারা আগামী তিন মাসের মধ্যে এরকম বীমা করিয়ে নেবেন।  সমীক্ষা থেকে আরও জানা গেছে, ১০ জন গ্রাহকের মধ্যে ৮ জন লাইফ ইন্স্যুরেন্স ও হেলথ ইন্স্যুরেন্স কেনা তাদের পরিবারের ভবিষ্যৎ সুরক্ষার জন্য প্রয়োজনীয় বলে মনে করেন ।