ভারতের অন্যতম টেলিকম অপারেটর, ভি, তার পোস্টপেইড আন্তর্জাতিক রোমিং প্যাকগুলিতে ব্যাগেজ সুরক্ষা পরিষেবাগুলিকে একত্রিত করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক হারানো ব্যাগেজ কনসির্জ পরিষেবা, ব্লু রিবন ব্যাগের সাথে সহযোগিতায় ভি পোস্টপেইড গ্রাহকরা এখন বিলম্বিত বা হারানো লাগেজের জন্য প্রতি ব্যাগে ক্ষতিপূরণ হিসেবে ১৯,৮০০ টাকা পেয়ে যেতে পারেন। গত বছরের SITA-এর একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে যে বিশ্বব্যাপী ৩ কোটি ৬০ লক্ষেরও বেশি ভ্রমণের সময় ব্যাগ হারিয়েছে অথবা বিলম্বে পেয়েছে, যা ব্যাগেজ সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ব্যাগ ভুলভাবে পরিচালনা করার ফলে ভ্রমণকারীদের এই সমস্যার মুখে পড়তে হয়েছে।
মহামারীর পরে বিদেশে ভারতীয় ভ্রমণকারীদের সংখ্যা তুলনামুলকভাবে বৃদ্ধি পেয়েছে এবং আগাম ভবিষ্যতে যাতে তাদের এমন সমস্যায় না পড়তে হয়, তাই ভি তার গ্রাহকদের জন্য ব্যাগেজ সুরক্ষা পরিষেবা চালু করেছে। যদি তাদের ব্যাগেজ হারিয়ে যায় অথবা দেরি হয়, তাহলে কোম্পানি একটি সুরক্ষা জাল প্রদান করবে, যা তাদের উদ্বেগমুক্ত ভ্রমণ অভিজ্ঞতা দেবে। ভি পোস্টপেইড গ্রাহকরা আন্তর্জাতিক রোমিং প্যাক কেনার সময় ৯৯ টাকায় ব্যাগেজ সুরক্ষা পরিষেবা এক্টিভ করতে পারবেন। ভি অ্যাপের মাধ্যমে তারা হারিয়ে যাওয়া বা বিলম্বিত লাগেজগুলি দাবি করতে পারবেন। এই পরিষেবাটি পেতে, গ্রাহকদের ফ্লাইটে ওঠার আগে ব্লু রিবন ব্যাগে নিবন্ধন করতে হবে এবং ল্যান্ড করার ২৪ ঘন্টার মধ্যে একটি প্রতিবেদনটি জমা করতে হবে। যদি চার দিনের মধ্যে ব্যাগেজ ফেরত না দেওয়া হয়, তাহলে প্রতি ব্যাগে ক্ষতিপূরণ হিসেবে ১৯,৮০০টাকা প্রদান করে।
ভি-এর এই আন্তর্জাতিক রোমিং পরিকল্পনাটি ব্যাপক সুবিধা প্রদান করবে, যার মধ্যে রয়েছে ২৯টি দেশে সীমাহীন ডেটা এবং কল, ১২২ টিরও বেশি দেশে সীমাহীন ইনকামিং কল এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে সার্বক্ষণিক লাইভ এজেন্ট সহায়তা। এটি গ্রাহকদের হাই রোমিং চার্জ ছাড়াই সংযুক্ত থাকতে সাহায্য করে, যা গ্রাহকদের প্রতি ভি-এর প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করে তুলেছে।