ভারতের বৃহত্তম ইকমার্স প্ল্যাটফর্ম শিপরকেট সিআইআই (কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ) এবং প্র্যাক্সিস গ্লোবাল অ্যালায়েন্স, একটি বৈশ্বিক ব্যবস্থাপনা পরামর্শ এবং উপদেষ্টা পরিষেবা সংস্থার সহযোগিতায় ভারতের ডি২সি বাজারের উপর একটি রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্ট অনুযায়ী, ডাইরেক্ট টু কাস্টমার (ডি২সি) একটি ১২ বিলিয়ন ডলার বাজার এবং এটি উল্লেখযোগ্য এবং দ্রুত বৃদ্ধির সাক্ষী। প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতে বেশ কয়েকটি ডি২সি ব্র্যান্ড লঞ্চের পরে 3-5 বছরে INR 100Cr আয় অতিক্রম করেছে।
সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে যে ডি২সি ব্র্যান্ডগুলি এফওয়াই২৭-এর মধ্যে ৬০ বিলিয়ন ডলারের শিল্প হবে বলে অনুমান করা হয়েছে, প্রায় ৪০% এর সিএজিআর নিবন্ধন করেছে৷ রিপোর্টের সংখ্যাগুলি বিস্ময়কর, ই-কমার্সের একটি নতুন মডেলের পথ প্রশস্ত করে যেখানে ব্র্যান্ডগুলি ওয়েবে তাদের নিজস্ব বিক্রয় কাউন্টারগুলির মালিকানা এবং পরিচালনা করতে পছন্দ করে৷ এই উল্লেখযোগ্য প্রবণতাটি এই সত্যের দ্বারা পুনরায় নিশ্চিত করা হয়েছে যে সারা দেশে অনেক ডি২সি ব্র্যান্ড আয়ের ক্ষেত্রে ১০০ কোটি টাকার বেঞ্চমার্ক অতিক্রম করেছে। সর্বোপরি, এই রাজস্ব বেঞ্চমার্কটি অপারেশন শুরু করার পর থেকে মাত্র ৩-৫ বছরে অর্জন করা হয়েছিল। প্রতিটি প্রোডাক্টের গড় অর্ডার মূল্য (এওভি) এবং গ্রস মার্জিনে একটি বিশাল লাভ হল মৌলিক টেলওয়াইন্ড যা এই প্রবণতাকে আরও উৎসাহিত করে।
শিপ্রকেটের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও সাহিল গোয়েল বলেছেন, “এই রিপোর্টের মাধ্যমে, আমাদের লক্ষ্য হল ভারতে ডি২সি সেক্টরের প্রথম ব্যাপক গভীর ডাইভ এবং আগামী বছরগুলিতে এর অসাধারণ সম্ভাবনা প্রদান করা।”