স্যান্ডউইচ জেনারেশন স্ট্রেসড: ৬০% ভারতীয় ভবিষ্যতের আর্থিক নিরাপত্তা নিয়ে চিন্তিত

বাবা-মা ও সন্তানদের সবচেয়ে ভালো অফার করতে ভারতের স্যান্ডউইচ প্রজন্ম মনে করে তারা নিজের ভবিষ্যতের জন্য অপ্রস্তুত। এডেলওয়েইস লাইফ ইনস্যুওরেন্স সমীক্ষা দেখিয়েছে ৬০% রেসপন্ডেন্ট মেনে নিয়েছে, আমি কত সঞ্চয় বা বিনিয়োগ করছি সেটা কোনো ব্যাপার নয়, আমি মনে করি এটা কখনো ভবিষ্যতের জন্য যথেষ্ট নয়। স্যান্ডউইচ প্রজন্মকে নির্ধারণ করা হয় একজন ব্যক্তি রূপে যার বয়স ৩৫-৫৪ বছরের মধ্যে, যারা আর্থিকভাবে দুটি নির্ভরশীল প্রজন্মকে সাহায্য করে – তাদের বয়স্ক বাবা-মা এবং সন্তান। ইউগভ-এর সঙ্গে এই বিমা সংস্থা, ৪০০৫ জনের মধ্যে সমীক্ষা চালিয়েছে, ১২ শহর জুড়ে এই বয়সিদের মধ্যে যাতে তাদের মনোভাব, বিশ্বাস এবং আর্থিক প্রস্তুতির স্তর বোঝা যায়।  

এডেলওয়েইস লাইফ ইনস্যুওরেন্সের ম্যানেজিং ডিরেক্টর তথা সিইও সুমিত রাই বলেছেন, ‘বহু বছর ধরে আমাদের গ্রাহকদের সঙ্গে কথাবার্তার সূত্রে, আমরা নিবিড়ভাবে খেয়াল করেছি কীভাবে স্যান্ডউইচ প্রজন্ম বাস করে একটি চক্রে তাদের বাবা-মা ও সন্তানকে যত্ন নেওয়ার মধ্যে। তারা স্বাস্থ্য পরিচর্যা ও শিক্ষার মতো আবশ্যক বিষয় সহজে ব্যবহার করতে সক্ষম হতে চায় পাশাপাশি দিতে চায় একটি আকাঙ্ক্ষাময় জীবন যেখানে দরকার কখনো চাই-এর পরিবর্তে আসবে না। এটাই প্রাথমিকভাবে তাদের আর্থিক সিদ্ধান্ত তৈরি করে, অনেক সময়ই তাদের নিজের স্বপ্ন ত্যাগ করতে হয় এই প্রেক্ষাপটে, যাতে তাদের মনে হয় তারা ভবিষ্যতের জন্য প্রস্তুত নয়।’ তাদের কর্তব্য এবং পরিবারের প্রতি ভালোবাসা আর্থিক সিদ্ধান্তে প্রভাব ফেলে, আমাদের সমীক্ষা ইঙ্গিত দিয়েছে এই প্রজন্মের মধ্যে আর্থিক গোলমাল অথবা টাকার অভাব আছে (টাকার অভাবকে সহজভাবে বলা যায়, নিজের আর্থিক অবস্থায় অখুশি)। ৫০ শতাংশের বেশি রেসপন্ডেন্ট এই বিবৃতি মেনে নিয়েছে, যার ভেতরে রয়েছে টাকা ফুরিয়ে যাওয়ার উদ্বেগ, সবসময় পেছনে থাকার অনুভূতি এবং তারা যথেষ্ট ভালো করতে পারছে না।

‘এই প্রজন্ম তাদের মূল আকাঙ্ক্ষা জানে এবং বিশ্বাস করে পর্যাপ্ত পরিকল্পনার সঙ্গে তাদের পছন্দের প্রোডাক্ট ক্যাটেগরিতে বিনিয়োগ করতে। কিন্তু আমাদের সমীক্ষা কিছু কৌতূহলী তথ্য সামনে নিয়ে এসেছে। আগামী ১-২ বছর তারা এসব ক্ষেত্রে তাদের সক্রিয় বিনিয়োগ জারি রাখতে চায় না। এইসঙ্গে তাদের বিনিয়োগ অ্যাক্সেস  করতে চায় যা সময়ের আগে তাদের পূর্ব-নির্ধারিত লক্ষ্য পূরণে সাহায্য করে। তাদের কী অনুভূতি তাতে কোনো বিস্ময় নেই, তারা খারাপ পরিস্থিতিতে রয়েছে’, বলেছেন রাই। তাদের পছন্দের ৫ ক্যাটেগরি যা হল জীবনবিমা, স্বাস্থ্যবিমা, মিউচুয়াল ফান্ড, ইকুইটি ও ব্যাঙ্ক এফডি-তে বর্তমানে ৬০ শতাংশের কম ব্যক্তির সক্রিয় বিনিয়োগ রয়েছে আর এর চেয়েও কম উৎসাহ দেখিয়েছে যে আগামী ১-২ বছরে তারা এতে থাকবে। এই সমীক্ষা আরও দেখিয়েছে যে এই সব প্রোডাক্ট ক্যাটেগরি সময়ের আগেই লিকুইডেট হয়েছে, যার অর্থ তাদের পূর্ব-নির্ধারিত লক্ষ্য পূরণের আগেই অ্যাক্সেস করা হয়েছে। অপরিহার্য প্রয়োজন এই লিকুইডেশন ঘটালেও, তত-প্রয়োজনীয় নয় দরকার যেমন ছুটি, উৎসবে খরচ এবং আরও অনেক বিষয় এর চালক হয়ে উঠেছে।