শুরু হতে চলেছে পিসিইবি-এর পেনাং রোডশো টু ইন্ডিয়া ২০২৫-এর অষ্টম সংস্করণ

পেনাং কনভেনশন অ্যান্ড এক্সিবিশন ব্যুরো (পিসিইবি) ‘পেনাং রোড-শো টু ইন্ডিয়া ২০২৫’- এর ৮ম সংস্করণ আয়োজন করতে পেরে রোমাঞ্চিত। এই রোড-শো ১৩ থেকে ২০ জানুয়ারি, ২০২৫ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০১৭ সালে শুরু হওয়া এই বার্ষিক উদ্যোগটি কখনোই বাদ পড়েনি, এমনকী কোভিড-১৯ অতিমারির সময়ও টানা দুই বছর ধরে ভার্চুয়ালি এই রোড-শো অনুষ্ঠিত হয়েছে। এই রোড-শো ভারতীয় বাজারের সঙ্গে সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে পেনাংয়ের পর্যটন এবং ব্যবসায়িক ক্ষেত্রের অগ্রণী প্রতিষ্ঠান পিসিইবির প্রতিশ্রুতির প্রতিফলন।   এই বছরের “ডিসকভার পেনাং” রোড-শো চারটি প্রধান ভারতীয় শহর ঘুরবে, সেগুলি হল: মুম্বাই (১৩ জানুয়ারি), নয়াদিল্লি (১৫ জানুয়ারি), কলকাতা (১৭ জানুয়ারি) এবং চেন্নাই (২০ জানুয়ারি)। প্রতিটি গন্তব্যে প্রায় ২০০ জন ক্রেতা এবং ৩০ জন সংবাদমাধ্যমের প্রতিনিধি যোগ দিচ্ছেন,  যা অংশগ্রহণ এবং পারস্পরিক সহযোগিতার জন্য এক গতিশীল মঞ্চ প্রদান করতে চলেছে।

২০২৫ সালের রোড-শোর একটি উল্লেখযোগ্য দিক হলো ইন্ডিগো এয়ারলাইন্সের মাধ্যমে পেনাং এবং চেন্নাইয়ের মধ্যে নতুন সরাসরি সংযোগ স্থাপন করা- যা পেনাং এবং ভারতীয় বাজার- উভয়ের জন্যই পরিবর্তন আনতে চলেছে। এই সরাসরি বিমান দুই দেশের মধ্যে ভ্রমণকে সহজ করে তুলবে এবং ব্যবসা ও অবসরের বিনোদনের জন্য নতুন সুযোগ তৈরি করবে। কৌশলগত অবস্থানের জন্য চেন্নাই একটি গুরুত্বপূর্ণ সংযোগ কেন্দ্র হিসেবে কাজ করে, যা বেঙ্গালুরু, দিল্লি, কলকাতা এবং মুম্বাইয়ের মতো প্রধান শহরগুলি-সহ ভারতের ৩২টি শহরের যাত্রীদের জন্য নির্বিঘ্নে পেনাং সফরের সুযোগ এনে দেবে। এ ছাড়া,  এই বিমানগুলিতে ৩০ কেজি ব্যাগেজ নিয়ে যাওয়ার অনুমতি রয়েছে- যা অবসর যাপন এবং ব্যবসায়িক ভ্রমণে যাওয়া ব্যক্তিদের জন্য এক দারুণ সুযোগ। এছাড়াও,  মালয়েশিয়া আনুষ্ঠানিকভাবে ভারতীয় নাগরিকদের জন্য তার ভিসায় ছাড় ৩১ ডিসেম্বর, ২০২৬ পর্যন্ত বাড়িয়েছে। এই ছাড়ের সৌজন্যে ভারতীয় পর্যটকরা ভিসা ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশের সুযোগ পান, ফলে মালয়েশিয়া ভ্রমণ উল্লেখযোগ্যভাবে সহজ হয়ে ওঠে। ভিসা ছাড়ের এই নতুন নীতিটি গন্তব্য হিসেবে মালয়েশিয়ার আবেদনকে আরও বাড়িয়ে তোলে এবং ভারতীয় দর্শনার্থীদের পেনাং-এর বিভিন্ন স্থান উপভোগ করার জন্য নির্বিঘ্ন প্রবেশাধিকার প্রদান করে।

পিসিইবি-র প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা অশ্বিন গুণাশেখরণ বলেন, “এই নতুন সংযোগ আমাদের দুই অঞ্চলের মধ্যে বন্ধনকে শক্তিশালী করে, পেনাং ভ্রমণ আরও সহজলভ্য করে তোলে এবং বৃহত্তর সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করে। নিঃসন্দেহে তা রোড-শোয়ে অংশগ্রহণকারী ক্রেতাদের অভিজ্ঞতা উন্নত করবে এবং পর্যটন ও ব্যবসায়িক ইভেন্টগুলির ক্ষেত্রে দীর্ঘমেয়াদী বিকাশকে উৎসাহিত করবে।” রোড-শোতে অংশ নিচ্ছে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তের প্রদর্শকরা যার মধ্যে রয়েছে- এস কনফারেন্স অ্যান্ড এক্সহিবিশনস্, অ্যাপোলো হলিডেজ মালয়েশিয়া এসডিএন বিএইচডি, এশিয়ান ওভারল্যান্ড সার্ভিসেস ট্যুরস অ্যান্ড ট্র্যাভেল এসডিএন বিএইচডি, বাই দ্য ব্ল্যাঙ্কেট, ডিকোয়েস্ট ভেঞ্চারস, জি হোটেল, জেয়া বেরজায়া ট্র্যাভেল অ্যান্ড ট্যুরস এসডিএন বিএইচডি, লোন পাইন, পেনাং – এ ট্রিবিউট পোর্টফোলিও রিসোর্ট, মালয়েশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড এক্সহিবিশন সেন্টার, মিটওয়েজ ট্রান্সপোর্ট অ্যান্ড ট্যুরস এসডিএন বিএইচডি, অস্কার হলিডেস এসডিএন বিএইচডি, ট্যুরিজ়ম মালয়েশিয়া এবং ইন্ডিগো এয়ারলাইন্স। এতগুলি সংস্থার অংশগ্রহণ ভারতীয় বাজারের সঙ্গে জড়িত হওয়ার জন্য মালয়েশিয়ার পর্যটন এবং ব্যবসায়িক ক্ষেত্রে সহযোগিতামূলক প্রচেষ্টাকে তুলে ধরে। ভারত মালয়েশিয়ার বাজারের জন্য বরাবরই এক গুরুত্বপূর্ণ উৎস। ২০২৪ সালে, জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত মোট ১,০০৯,১১৪ জন ভারতীয় পর্যটককে স্বাগত জানিয়েছে মালয়েশিয়া, যা তাদের ১০ লক্ষ পর্যটকের লক্ষ্যমাত্রাকে ছাপিয়ে গিয়েছে। এই উল্লেখযোগ্য কৃতিত্বের জেরে ২০২৩ সালের তুলনায় দেশে পর্যটকের সংখ্যা ৭১.৭% বৃদ্ধি পেয়েছে এবং এই ঘটনা ফের প্রমাণ করল, ভারতীয় ভ্রমণকারীদের পয়লা পছন্দের গন্তব্যস্থলগুলির মধ্যে রয়েছে মালয়েশিয়া। এই রোড-শোর লক্ষ্য পেনাংয়ের অনন্য আকর্ষণ এবং কৌশলগত উদ্যোগগুলি প্রদর্শন করে পর্যটকদের সংখ্যা আরও বৃদ্ধি করা।