মার্স পেটকেয়ারের গ্লোবাল পেট প্যারেন্ট সার্ভে প্রকাশ করেছে যে দুই-তৃতীয়াংশ পেট প্যারেন্ট তাদের পোষা কুকুর বা বিড়ালকে তাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হিসেবে দেখেন। এই সমীক্ষায় ২০,০০০-এরও বেশি পোষ্যের মালিককে অন্তর্ভুক্ত করা হয়েছিল, যার মধ্যে ১,০০০ জন ভারতীয়।
সমীক্ষায় দেখা গেছে, পোষ্য ও তাদের মালিকদের মধ্যে আবেগের সম্পর্ক বাড়ছে, বিশেষ করে জেন জেড ও মিলেনিয়ালদের মধ্যে। ৬৪% এর বেশি তরুণ কুকুর মালিক এবং ৬০% তরুণ বিড়াল মালিক ভারতীয় জানিয়েছেন যে তাদের পোষ্যপ্রাণীটি চাপ ও উদ্বেগ কমাতে সহায়তা করে। ৬৭% সারমেয়-শাবক এবং ৭০% বাচ্চা-বিড়াল তিন মাস বা তার কম বয়সে দত্তক নেওয়া হলেও তাদের মধ্যে মাত্র ৬% সারমেয়-শাবক এবং ৪% বাচ্চা-বিড়াল আশ্রয়কেন্দ্র থেকে আসে। এথেকে বোঝা যাচ্ছে, দায়িত্বশীল দত্তক সম্পর্কে আরও সচেতনতা তৈরির প্রয়োজনীয়তা রয়েছে।
মার্স পেটকেয়ার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর সলিল মুর্তি উল্লেখ করেছেন যে এই সমীক্ষাটি নতুন প্রজন্মের পেট প্যারেন্টদের প্রতিফলিত করেছে, যারা তাদের পোষ্যদের আবেগ ও মানসিক উপকারিতাকে অগ্রাধিকার দেয়। তিনি জাতীয় দত্তক সপ্তাহের (ন্যাশনাল অ্যাডপশন উইকএন্ডস) মতো উদ্যোগের মাধ্যমে দায়িত্বশীল পেট ওনারশিপ বিষয়ক প্রচারের জন্য তাদের সংস্থার প্রতিশ্রুতির কথাও উল্লেখ করেছেন। বিশ্বজুড়ে, ৫৬% উত্তরদাতা পেট প্যারেন্ট হিসেবে নিজেদের চিহ্নিত করেছেন, এবং ৩৭% তাদের পোষ্যটিকে তাদের সবচেয়ে প্রিয় সঙ্গী হিসেবে বিবেচনা করেন, যা বিভিন্ন সংস্কৃতির মানুষের ও পোষ্যপ্রাণীর মধ্যে গভীর বন্ধনের কথা তুলে ধরে।