দাদ সচেতনতা এবং প্রতিরোধের জন্য GSK এবং অমিতাভ বচ্চন এর মিলিত প্রচেষ্টা

দাদ সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রবীণ অভিনেতা অমিতাভ বচ্চনের সাথে অংশীদারিত্ব ঘোষণা করেছে জিএসকে। দাদ একটি বেদনাদায়ক অবস্থা যা সাধারণত প্রাপ্তবয়স্ক অর্থাৎ ৫০ বছরের অধিক বয়সীদের হয়ে থাকে।এই প্রচারভিযানটি, দাদ -এর বেদনাদায়ক ব্যাথা এবং দাদযুক্ত লোকেদের দুর্বল প্রভাবকে উদ্দীপকভাবে ক্যাপচার করেছে। এই প্রচারাভিযানটির দ্বারা দাদের টিকার গুরুত্ব বোঝানো হয়েছে যা প্রাপ্তবয়স্কদের এই ব্যাথা থেকে রক্ষা করবে। প্রচারাভিযানের ভিডিওটি ইউটিউব, টেলিভিশন, প্রিন্ট এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতো একাধিক প্ল্যাটফর্মে প্রকাশ করা হবে।

চিকেনপক্সের ভাইরাসই দাদ সৃষ্টি করে, যার ভাইরাস রোগ নিরাময় হওয়ার পরেও শরীরে রয়ে যায়। যখন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়, তখন এটি আবার সক্রিয় হয়ে দাদ সৃষ্টি করে। ৫০ বছর বয়সের অধিক ব্যক্তিদের মধ্যে ৯০% ভারতীয়দের শরীরে এই ভাইরাস থাকে। অমিতাভ বচ্চন বলেছেন, “দাদ হল বেদনাদায়ক এবং এটি প্রবীণ নাগরিকদের জন্য একটি বসাল বোরো বিপত্তি। দাদের প্রতিরোধের জন্য, আমি সিনিয়র সিটিজেনদেরকে ডাক্তারদের সাথে কথা বলার পরামর্শ দিচ্ছি।”

GSK-এর মেডিকেল ডিরেক্টর, ডা. রশ্মি হেগড়ে বলেছেন, “অমিতাভ বচ্চন এর আগেও বেশ কয়েকটি রোগ এবং টিকা সচেতনতামূলক প্রচার করেছেন যা মানুষকে রোগ প্রতিরোধের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করেছে। প্রত্যহ, ভারতে বয়স্ক জনসংখ্যার ঘনত্ব  বাড়ছে, এবং আমাদের তাদের দাদের মতো রোগ সম্পর্কে সচেতন করতে হবে যা তাদের জীবনযাত্রার মানকে উন্নত করবে। আমরা বিশ্বাস করি যে এই প্রচারাভিযানটি লোককে তাদের চিকিৎসকদের সাথে নিজেদের বা তাদের প্রিয়জনদের দাদ প্রতিরোধের বিষয় নিয়ে কথা বলতে রাজি করবে।”