ফ্লিপকার্ট ‘আসাম প্রোজেক্ট অন ফরেস্টস অ্যান্ড বায়োডাইভার্সিটি’র (এপিএফবিসি) সহযোগিতায় একটি ‘ওরিয়েন্টেশন ওয়ার্কশপ’-এর আয়োজন করেছিল, যা সেলফ-হেল্প গ্রুপ (এসএইচজি) এবং ক্লাস্টার-লেভেল ফেডারেশন-গুলিকে (সিএলএফ) ক্ষমতায়িত করার লক্ষ্যে পরিচালিত হয়েছে। অরন্য ভবনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানটি ফ্লিপকার্টের ‘সমর্থ’ প্রোগ্রামের উপর কেন্দ্রীভূত ছিল, যা উদ্যোক্তাদের ডিজিটাল প্ল্যাটফর্ম এবং প্যান-ইন্ডিয়া মার্কেটের সুযোগ প্রদান করেছে।
কর্মশালায় কারিগর, বাঁশ ও কাঠের পণ্যসামগ্রী প্রস্তুতকারক এবং বয়নশিল্পীরা অংশগ্রহণ করেন। সেখানে পণ্য তালিকাভুক্তি ও অনলাইন ব্যবসার কৌশল নিয়ে মূল্যবান তথ্য প্রদান করা হয়। আলোচনাকালে অংশগ্রহণকারীদের জন্য প্রশিক্ষণ, ক্যাপাসিটি-বিল্ডিং, এবং লজিস্টিক সহায়তা সম্পর্কেও আলোচনা হয়।
ফ্লিপকার্ট গ্রুপের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার রাজনীশ কুমার বলেন, তারা কারিগর ও অস্বচ্ছল সম্প্রদায়ের মানুষজনকে সহযোগিতা প্রদানের মাধ্যমে তাদের জন্য আর্থিক সুযোগ-সুবিধা তৈরি করার লক্ষ্যে, ডিজিটাল অর্থনীতিতে তাদের সফলভাবে প্রবাহিত করার জন্য ক্ষমতায়ন করছেন। প্রসঙ্গত, ২০১৯ সালে চালু হওয়া সমর্থ প্রোগ্রামটি এমএসএমই এবং কারিগরদের জন্য ‘ইনক্লুসিভিটি’ (অন্তর্ভুক্তি) বাড়ানোর লক্ষ্যে কাজ করছে, যাতে তারা ই-কমার্সের মাধ্যমে স্বচ্ছল জীবিকা গড়ে তুলতে পারেন।