বিশ্বের অন্যতম অগ্রণী পেস্ট-কন্ট্রোল ব্র্যান্ড মর্টিন তাদের পুরনো নেমেসিস ‘লুই’কে আবার ফিরিয়ে আনলো এক নতুন অবতারে – ‘লুই দ্য মসকুইটো’। নতুন ও আরও শক্তিশালী এই ব্র্যান্ড ম্যাসকটের প্রত্যাবর্তন ঘটল পাঁচ বছর পর।
মর্গ ও মর্টের সন্তান লুই প্রথম প্রকাশ্যে আসে ১৯৫৭ সালে, একটি মাছি হিসেবে। তার পরিচয় ছিল এক খারাপ, দুষ্ট, শক্তিশালী ও নোংরা মাছি হিসেবে, যে কিনা শুধু রোগ ছড়িয়ে বেড়ায়। ‘লুই দ্য ফ্লাই’-এর পরিবর্তিত রূপ ‘লুই দ্য মসকুইটো’কে মর্টিন ভারতে আনে ২০০৪ সালে। তার কাজ ছিল পোকামাকড় ও মশাবাহিত রোগের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলা। জিওফ্রি মর্গান পাইক চিত্রিত লুই’কে অনেক অ্যানিমেটেড টিভি কমার্সিয়ালে দেখা গেছে।
মর্টিনের ঘোষিত অঙ্গীকার ‘ওয়ান হেলথ, ওয়ান প্ল্যানেট, ওয়ান ফিউচার’ – সেইকারণে ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া-মুক্ত ভারত গড়ার দিকে নজর নিবদ্ধ করেছে মর্টিন। বিভিন্ন কমার্সিয়ালে লুইকে শেষ দেখা গিয়েছিল ২০১৭ সালে। মর্টিনের নতুন টিভি কমার্সিয়াল ‘লুই ইজ ব্যাক’ একেবারে নতুন রূপে লুইকে উপস্থাপিত করেছে, যে শুধুমাত্র মর্টিনকেই ভয় পায়।