ভারতের দ্রুততম বর্ধনশীল ইন্টারনেট কমার্স কোম্পানি মিশো (Meesho) ঘোষণা করেছে যে, অসম থেকে ৫হাজারেরও বেশি (৫,০০০+) ছোটব্যবসা এখন এই প্ল্যাটফর্মেনি বন্ধিত হয়েছে। প্ল্যাটফর্মটি সম্প্রতি ২০২২ অর্থবর্ষের (FY2022) চতুর্থ ত্রৈমাসিকে(Q4) ১০২ মিলিয়নেরও বেশি ডাউনলোড লগ করেছে, যা একবছরে ৫গুণের চেয়েও বেশি। জিরো কমিশন এবং জিরো পেনাল্টির মতো কোম্পানির ইন্ডাস্ট্রি-ফার্স্ট উদ্যোগের হাত ধরে মিশো (Meesho) গত বছরে অসম থেকে MSME এর প্ল্যাটফর্মে যোগদানের সংখ্যায় উল্লেখযোগ্য বৃদ্ধি প্রত্যক্ষ করেছে। এই অঞ্চলের সরবরাহ কারীদের পছন্দের শীর্ষবিভাগ গুলির মধ্যে রয়েছে পোশাক, ব্যক্তিগত যত্নের পণ্য (পার্সোনালকেয়ার) আর সুস্থতা, ভোক্তা ইলেকট্রনিক্স এবং বাড়ির সাজসজ্জার সামগ্রি। উপভোক্তাদের কাছে, প্ল্যাটফর্মটি গত একবছরে ১০০ মিলিয়নেরও বেশি লেনদেনকারী ব্যবহারকারীর অনন্য রেকর্ড গড়েছে যার মধ্যে টায়ার২+বাজারের গ্রাহকরা এই বৃদ্ধির মূলচালিকা শক্তি হিসাবে উঠে এসেছে, যা সংস্থার সমস্ত ক্রেতার ৮০%। প্রতিষ্ঠার পর থেকে, মিশো (Meesho) সারা দেশে SMB (সার্ভারমেসেজব্লক)-কে সমর্থনও সক্ষম করার দিকে ব্যাপক ভাবে কাজ করেছে। বিশেষ করে টায়ার-২ এবং টায়ার-৩ শহরগুলিকে ইন্টারনেট পেনিট্রেশনের সুবিধাগুলিকে কাজে লাগাতে সাহায্য করে ভারত জুড়ে তাদের পণ্যবিক্রি করার জন্য বিনামূল্যে একটি প্ল্যাটফর্ম অফার করে এবং গ্রাহকদের সাশ্রয়ীমূল্যের এবং মানসম্পন্ন পণ্যের বিস্তৃত পরিসর প্রদান করে।
ফলস্বরূপ, এই প্ল্যাটফর্মে মোট বিক্রেতার সংখ্যা ৭লাখ ছাড়িয়েছে, রেজিস্ট্রেশন গত বছরের তুলনায় দ্বিগুণ গতিতে বেড়েছে। দেশের এমএসএমই (MSME) ল্যান্ডস্কে পডিজিটাইজ করার অন্যতম সহায়ক প্ল্যাটফর্ম হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। জানুয়ারি, ২০২১ থেকে দুইবছরে মিশোর বিক্রেতাদের ব্যবসা ৮২% বৃদ্ধি পেয়েছে। ফলস্বরূপ, প্ল্যাটফর্মটি ১.২লাখ ছোট ব্যবসা লাখপতি এবং ৮হাজারের ও বেশি কোটিপতি হয়েছে। সমস্ত মিশো বিক্রেতাদের প্রায়৫০% অমৃতসর, রাজকোট এবং তিরুপুরের মতোটায়ার ২+ শহরের বাসিন্দা, যারা প্রত্যেকের জন্য ইন্টারনেট বাণিজ্যকে গণতান্ত্রিক করার কোম্পানির লক্ষ্যকে বাস্তবায়িত করেছে। এই বছরের দুর্গাপুজোর আগে, মিশো২৭ এবং ২৮শে অগাস্ট একটি মহা ইন্ডিয়ান সেভিংস সেল-এর আয়োজন করতে চলেছে। মিশো অন্যতম ভারতীয় ক্রিকেট প্রশাসক, ধারা ভাষ্যকার এবং জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে আসন্ন উৎসবের মরসুমে তার বিপণন প্রচারের জন্য অন্তর্ভুক্ত করেছে। এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে মিশোর গ্রোথ- এর CXO মেঘা আগরওয়াল বলেছেন, “আমাদের লক্ষ্য হল সকলের জন্যই-কমার্সকে সহজলভ্য করে তোলা এবং ডিসেম্বর ২০২২ সালের মধ্যে ১৫০ মিলিয়ন লেনদেনকারী ব্যবহারকারীর অনন্য মাইলফলকের লক্ষ্য অর্জন করা।
আমাদের জিরো কমিশন এবং জিরো পেনাল্টির মতো কোম্পানির ইন্ডাস্ট্রি-ফার্স্ট উদ্যোগের হাত ধরে দেশের উদ্যোক্তাদের মনোভাবকে আরও সমর্থন করার লক্ষ্য রাখি এবং ছোটব্যবসা গুলিকে অনলাইনে বৃদ্ধি ও সফল হতে সাহায্য করি। আসন্ন উৎসবের মরসুমে লক্ষলক্ষ লোককে সর্বনিম্নমূল্যে উন্নতমান সম্পন্ন পণ্যের বিস্তৃত সম্ভার প্রদানের মাধ্যমে তাদের আকাঙ্ক্ষা পূরণে সহায়তা করার জন্য মিশোর প্রচেষ্টা একটি উদাহরণ হবে।”দেশের ছোট ব্যবসার ডিজিটাইজেশন করার প্রচেষ্টার অংশ হিসাবে গ্রাহক এবং বিক্রেতাদের জন্য একটি সমন্বিতই-কমার্স মোবাইল অ্যাপ চালু করার ক্ষেত্রে মিশো (Meesho) প্রথম ভারতীয় কোম্পানি। এই অ্যাপের মাধ্যমে, বিক্রেতারা তাদের ব্যবসা আরও ভালভাবে পরিচালনা করতে পারে। অর্ডার প্রসেসিং, পেমেন্ট ট্র্যাকিং থেকে ইনভেন্টরি ম্যানেজমেন্ট— মিশোর প্ল্যাটফর্ম থেকে সবক্ষেত্রেই ব্যবসা পরিচালনা এখন অনেক সহজ। মিশো প্রত্যেকের জন্য ইন্টারনেট বাণিজ্যকে গণতান্ত্রিক করার জন্য অফলাইন থেকে অনলাইনে রূপান্তরটি সহজ এবং নির্বিঘ্নে নিশ্চিত করতে চায়।