বাতিল বিমানের যাত্রীদের বিশেষ সুবিধা না দেওয়ায় এয়ার ইন্ডিয়াকে কেন্দ্রের নোটিস

বিমান চলাচল সংক্রান্ত রীতি লঙ্ঘনের অভিযোগ উঠল এয়ার ইন্ডিয়া সংস্থার বিরুদ্ধে।তাই এই সংস্থাকে কারণ দর্শানোর নোটিস পাঠাল অসামরিক বিমান মন্ত্রকের ডিরেক্টরেট জেনারেল।

ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, উড়ান বাতিল হলে যাত্রীদের বিশেষ কিছু সুবিধা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে এয়ার ইন্ডিয়া সংস্থাকে। অসামরিক বিমান নীতি  তিন নম্বর ধারা অনুযায়ী, উড়ান বাতিল বা সময় পিছিয়ে গেলে অথবা বিমানে উঠতে বাধা দিলে যাত্রীদের বিশেষ সুবিধা দিতে হয়। এয়ার ইন্ডিয়া সংস্থা সেই সুবিধাই দিতে পারেনি। ডিজিসিএ-র তরফে জানানো হয়েছে, বিমান যাত্রীদের স্বার্থরক্ষা এবং সুরক্ষার জন্যই এই নীতি।

এক বিশেষ বিবৃতি দ্বারা অভিয়েশন প্যানেলের তরফে  দিয়ে জানানো হয়েছে, ২০২৩ সালের মে মাসে দেশের বেশ কিছু বিমানবন্দরে বিভিন্ন বিমান সংস্থার উপর নিরীক্ষা করা হয়েছিল। তাতেই দেখা যায় সিএআর মেনে যাত্রীদের যথেষ্ট সুবিধা দিচ্ছে না এয়ার ইন্ডিয়া। এই বিষয়ে সংস্থাকে নোটিস পাঠিয়ে জবাব  চেয়েছে ডিজিসিএ। প্রসঙ্গত, গত বছরও এয়ার ইন্ডিয়া সংস্থাকে ১০ লক্ষ টাকা জরিমানা করেছিল ডিজিসিএ। একই ধরনের নীতি লঙ্ঘনের কারণে। অভিযোগ ছিল, যাত্রীদের বিমানে উঠতে বাধা দিলেও যথেষ্ট সুবিধা দেওয়া হচ্ছে না।