ডিজিটাল মিডিয়ায় ইনফ্লুয়েন্সার অ্যাডভার্টাইজিংয়ের জন্য ফাইনাল গাইডলাইন্স প্রকাশ করল দ্য অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অব ইন্ডিয়া (এএসসিআই)। গত ফেব্রুয়ারি মাসে খসড়া গাইডলাইন্স প্রকাশ করে অ্যাডভার্টাইজার, এজেন্সি, ইনফ্লুয়েন্সার, কনজিউমার ও সংশ্লিষ্ট সকলের মতামত জানতে চাওয়া হয়েছিল। এরপর দুই মাসে ২৫টিরও বেশি সংশ্লিষ্ট পক্ষ থেকে মতামত ও পরামর্শ পেয়েছে এএসসিআই। সেগুলির ভিত্তিতেই এএসসিআই তাদের ফাইনাল গাইডলাইন্স তৈরি করেছে। ১৪ জুন থেকে কমার্সিয়াল মেসেজ বা বিজ্ঞাপন প্রকাশের ক্ষেত্রে এই গাইডলাইন্স কার্যকর হবে।
এরই পাশাপাশি এএসসিআই ইনফ্লুয়েন্সার অ্যাডভার্টাইজিংয়ের জন্য একটি ‘ইনক্লুসিভ এডুকেশনাল অ্যাপ্রোচ’ প্রণয়নের পথে চলেছে। এজন্য শুরু করা হচ্ছে এএসসিআই-ডট-সোস্যাল প্লাটফর্ম। এএসসিআই-ডট-সোস্যাল প্লাটফর্মের মাধ্যমে সোস্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার, কনজিউমার, অ্যাডভার্টাইজার ও ট্যালেন্ট ম্যানেজমেন্ট এজেন্সিগুলির একটি কমিউনিটি তৈরি করা হবে।
তারা ড্রাফট গাইডলাইন তৈরির ব্যাপারে ইনফ্লুয়েন্সার ও অন্যান্যদের দিক থেকে প্রভূত সাড়া পেয়েছেন, একথা জানিয়ে এএসসিআই-এর চেয়ারম্যান সুভাষ কামাথ বলেন, সকলের মতামত ও পরামর্শ নিয়ে বিশদ আলোচনার পর ফাইনাল গাইডলাইন্স প্রণীত হয়েছে। এর মাধ্যমে কনজিউমার, ইনফ্লুয়েন্সার, এজেন্সি, অ্যাডভার্টাইজার ও সংশ্লিষ্ট অন্যান্যদের স্বার্থ সমানভাবে রক্ষা করা হবে।