বার্ষিক ‘অ্যামাজন সম্ভব’ অনুষ্ঠানে অ্যামাজন ইন্ডিয়ার পক্ষ থেকে ‘স্মার্ট কমার্স’ নামে একটি নতুন উদ্যোগ শুরু করার কথা ঘোষণা করা হয়েছে। এর মাধ্যমে লোকাল স্টোরগুলিকে ডিজিটাল দোকানে পরিবর্তিত করা হবে এবং ২০২৫ নাগাদ ১ কোটি স্মল বিজনেসকে ডিজিটাইজ করার প্রচেষ্টাকে দ্রুততর করা হবে।
স্মার্ট কমার্সের মাধ্যমে লোকাল স্টোরগুলি নিজেদের উন্নতিসাধন করতে পারবে এবং তাদের অফলাইন অপারেশনকে ডিজিটাইজ করতে পারবে। এরফলে গ্রাহকদের আরও ভালভাবে পরিষেবা প্রদান করা সহজতর হবে। যেকোনও আকারের স্টোর এখন থেকে অ্যামাজনের শপিং ইনোভেশন, লজিস্টিক্স, ডিজিটাল পেমেন্ট ও অন্যান্য সুবিধা গ্রহণ করতে পারবে এবং গ্রাহকদের বিশ্বস্তভাবে পরিষেবা দিতে পারবে, তা তাদের অবস্থান যেখানেই থাকুক না কেন।
২০২০ সালের জানুয়ারি মাসে অ্যামাজন সম্ভব অনুষ্ঠানে জানানো হয়েছিল তারা ১০ মিলিয়ন এমএসএমই’কে ডিজিটাইজ করবে, রপ্তানি থেকে ক্রমবর্ধমানভাবে ১০ বিলিয়ন ডলার সংগ্রহ করবে এবং ২০২৫ নাগাদ ২ মিলিয়ন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। সেই প্রতিশ্রুতি অনুসারে অ্যামাজন কাজ করে চলেছে। সম্প্রতি অ্যামাজন তাদের রপ্তানির লক্ষ্যমাত্রা ১০ বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ২০ বিলিয়ন ডলারে পরিণত করেছে।