অ্যামাজন ইন্ডিয়ার ডেলিভারি নেটওয়ার্ক প্রসারণ

উৎসবের মরশুমের প্রাক্কালে অ্যামাজন ইন্ডিয়া তাদের অপারেশনস নেটওয়ার্ক প্রসারিত করছে, যাতে গ্রাহকদের কাছে দ্রুততার সঙ্গে পণ্য ডেলিভারি দেওয়া যায়। এজন্য অ্যামাজন তাদের ফুলফিলমেন্ট সেন্টার, ডেলিভারি স্টেশন ও ফ্রেশ সেন্টারের পরিকাঠামো মজবুত করছে এবং অপারেশনস নেটওয়ার্কে ১১০,০০০টি ‘সিজনাল জব অপর্চুনিটি’ সৃষ্টি করেছে।

দেশে অ্যামাজন ইন্ডিয়া তাদের ফুলফিলমেন্ট নেটওয়ার্ক সম্প্রসারিত করেছে এবং ১৫টি রাজ্যে ৬০টি ফুলফিলমেন্ট সেন্টারের মাধ্যমে ৪০ শতাংশ স্টোরেজ ক্যাপাসিটি বাড়িয়েছে। এগুলির মধ্যে লার্জ অ্যাপ্লায়েন্সেস ও ফার্নিচারের জন্য নতুন এক্সক্লুসিভ ফুলফিলমেন্ট সেন্টার চালু ও প্রসারিত করা হয়েছে। অ্যামাজন ফ্রেশ-এর পরিকাঠামো বৃদ্ধির জন্যও নেটওয়ার্কের প্রসারণ ঘটানো হয়েছে। বর্তমানে অ্যামাজনের ডেলিভারি স্টেশনের সংখ্যা ১৮৫০, যেগুলির মধ্যে উত্তরপূর্বাঞ্চলের অনেক প্রান্তিক শহরও রয়েছে। এছাড়া ‘আই হ্যাভ স্পেস’ প্রোগ্রামে বিনিয়োগ বৃদ্ধি করে অ্যামাজন সিকিম, ত্রিপুরা ও মণিপুরের মতো রাজ্যে আরও ৭০টি শহরে এরকম কেন্দ্র চালু করেছে।

অ্যামাজন প্রায় সব ‘সার্ভিসেবল পিনকোড’ এলাকায় ডেলিভারি দিয়ে থাকে, যেগুলির ৯৭ শতাংশে ডেলিভারি দেওয়া হয় ২-দিনের মধ্যে। সেইসঙ্গে ওয়ান-ডে, সেম-ডে ও সাব-সেমডে নেটওয়ার্কের পরিধিও বাড়িয়েছে অ্যামাজন ইন্ডিয়া।