অ্যামাজন ইন্ডিয়া ঘোষণা করেছে যে এটি মণিপুর হ্যান্ডলুম অ্যান্ড হ্যান্ডিক্রাফ্টস ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (এমএইচএইচডিসিএল), রাজ্য জুড়ে কারিগর এবং তাঁতিদের বৃদ্ধিকে সমর্থন করার জন্য মণিপুর এন্টারপ্রাইজ সরকারের একটি এমওইউ স্বাক্ষর করেছে। অ্যামাজন ইন্ডিয়া অ্যামাজন কারিগর প্রোগ্রামের অধীনে তার মার্কেটপ্লেসে পান্থোইবি এম্পোরিয়াম চালু করেছে। অ্যামাজনের লক্ষ্য হল পান্থোইবি এম্পোরিয়াম এর সাথে যুক্ত ৩০০,০০০ জনেরও বেশি কারিগর এবং তাঁতিদের বৃদ্ধির ক্ষমতায়ন করা।
বিক্রেতারা ব্যক্তিগতকৃত প্রশিক্ষণ, গ্রাহকের দৃশ্যমানতা বৃদ্ধি, নিবেদিত বিপণন সমর্থন, একটি সম্ভাব্য বিস্তৃত বাজার বেসে অ্যাক্সেস, তাদের কাজের জন্য আরও বেশি স্বীকৃতি এবং আরও কর্মসংস্থানের সুযোগ প্রদানের মতো সুবিধাগুলি পেতে সক্ষম হবে। দেশ জুড়ে লক্ষ লক্ষ গ্রাহক কাউনা ক্রাফটস – ওয়াটার রিড, মণিপুরি রানি ফি এবং ব্ল্যাক রাইস, জিআই ট্যাগযুক্ত মরিচ, লেবু এবং কমলা ইত্যাদির মতো বিভিন্ন ধরণের প্রোডাক্টগুলি অ্যাক্সেস করতে এবং কেনাকাটা করতে পারবেন। ২০১৬ সালে অ্যামাজন কারিগর প্রোগ্রামের সূচনার সময় থেকে এটি অ্যামাজন.ইন-এ বিক্রি করার জন্য ৩,৭০০ জনেরও বেশি মাস্টার তাঁতি, কো-অপারেটিভ, কারিগর এবং আঞ্চলিক অ্যাপেক্স সংস্থাকে অনবোর্ড করেছে, যা ১৩ লাখেরও বেশি কারিগর এবং তাঁতিদের জীবনকে প্রভাবিত করেছে। অ্যামাজন.ইন বাজার সংযোগ বাড়াতে ৩০টি সরকারি এম্পোরিয়াম এবং ৭টি সরকারি সংস্থার সঙ্গে সহযোগিতা করেছে। কারিগর ৪৫০+ অনন্য শিল্প ও কারুশিল্প সহ ১.৭ লক্ষেরও বেশি পণ্য প্রদর্শন করে।
অ্যামাজন ইন্ডিয়ার সেলিং পার্টনার সার্ভিসেস-এর ডিরেক্টর সুমিত সহায় বলেছেন, “অ্যামাজন কারিগর প্রোগ্রামের মাধ্যমে ভারতীয় শিল্প ও কারুশিল্পকে গ্রাহকদের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলা এবং ২০২৫ সালের মধ্যে ১০ মিলিয়ন এমএসএমইকে ডিজিটালাইজ করার লক্ষ্যে তারা এই লঞ্চটি করেছে।”